Untitled Document
থার্ড থিয়েটার
বাদল সরকারের থিয়েটারের উপর নির্মিত

- আমসান কুমার


প্রযোজনাঃ এস. থারা

বাদল সরকারের জন্ম হয়েছিল ১৫ জুলাই ১৯২৫। শিবপুর মহাবিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করে প্রথমে মাইথনে পরে কলকাতায় চাকরি করেন। ১৯৫৭-৫৯ লন্ডনে ও ৬৩-৬৪ সালে ফ্রান্সে থাকার সময় প্রচুর ইউরোপীয় থিয়েটার দেখার সুযোগ পান। এরপর নাইজেরিয়ায় কর্মসূত্রে থাকার সময় অনেকগুলো নাটক লেখেন। ১৯৬৭ সাল থেকে টাউন প্ল্যানিং এর চাকরী নিয়ে কলকাতায় স্থায়ীভাবে থাকতে শুরু করেন। বরাবরের ঠিকানা ছিল মানিকতলা মোড়ের কাছে বিডন স্ট্রিট এর বাড়ি। বয়সকালে সবাইকে চমকে দিয়ে হঠাৎ ভর্তি হন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, এখানে তুলনামূলক সাহিত্যে এম এ পড়েন বৃদ্ধ বয়সেই। নাটক লেখা, প্রযোজনার কাজ ছাড়াও দেশ বিদেশ ঘুরে বেড়ানোতে অদম্য উৎসাহ ছিল।

বাদলবাবুর মনে হল গ্রামীণ যাত্রা বা ফার্স্ট থিয়েটার বা ইউরোপীয় আদলের সেকেণ্ড থিয়েটার – উভয় নাট্যমাধ্যমেই দর্শকের সাথে নাটকের অনেক দূরত্ব থেকে যাচ্ছে। এখানে অভিনেতারা থাকেন আলোকবৃত্তের মধ্যে, আর দর্শকরা অন্ধকারে। তারা বসেন মঞ্চ থেকে নিচুতে ভিন্ন এক তলে। থিয়েটার থাকে প্রেক্ষাগৃহের মধ্যে আবদ্ধ। শ্রমিকের কারখানায়, কৃষকের মাঠে ময়দানে, হাটে বাজারে জনতার মাঝে প্রচলিত থিয়েটারকে নিয়ে যাওয়া যাচ্ছে না। থিয়েটারের এই সীমাবদ্ধতা ভাঙতে হবে। পেক্ষাগৃহে দর্শককে ডাকলেই শুধু চলবে না, কারণ থিয়েটার বিনোদনমাত্র নয়। থিয়েটারের মাধ্যমে চিন্তার রাজনীতিকে ছড়িয়ে দিতে হলে দর্শক আর নাটকের যোগাযোগকে অনেক জীবন্ত আর প্রত্যক্ষ করতে হবে। প্রথমদিকে বদ্ধ ঘরের অঙ্গনেই থার্ড থিয়েটারের কাজ বাদলবাবুর নাট্যদল ‘শতাব্দী’ শুরু করলেও পরে খোলা মাঠে অভিনয় শুরু হয়। ব্যয়বহুল উপকরণের নির্ভরতা থেকে বেরিয়ে আসার ফলেই এই থিয়েটার করা সম্ভবপর হয়ে উঠেছে সস্তায়, কোন টিকিট বিক্রি, বেসরকারী বা সরকারী অনুদানের ওপর নির্ভর না করে। থার্ড থিয়েটার এই অর্থে হয়ে উঠতে পেরেছে ‘ফ্রি থিয়েটার’ও।
থার্ড থিয়েটারের জন্যই লেখা হয়েছে সত্তর দশক ও তার পরবর্তী বাদলবাবুর বিখ্যাত নাটকগুলো। সাগিনা মাহাতো, স্পার্টাকুস, মিছিল, ভোমা, সুখপাঠ্য ভারতের ইতিহাস, হট্টমালার ওপারে, গণ্ডী, একটি হত্যার নাট্যকথা, নদীতে - এরা কোথাও প্রচলিত রাজনৈতিক আধিপত্যর তীব্র সমালোচনাতে উচ্চকিত, কোথাও মানুষের দাঁতে দাঁত চাপা লড়াইয়ের সঙ্গী, কোথাও নতুন মানবিক সাম্য সমাজ প্রতিষ্ঠার মরমী স্বপ্নে বিভোর। বাংলা তথা ভারতীয় থিয়েটার তাঁর শ্রেষ্ঠ প্রতিভাধরদের অন্যতম হিসেবেই বাদলবাবুকে মনে রাখবে।

সাপলুডুর অন্যান্য সংখ্যায় প্রকাশিত চলচ্চিত্রসমূহ

Warning: session_start(): Cannot send session cookie - headers already sent by (output started at /home/mollvpaw/public_html/shapludu.com/1419/02/movie.php:20) in /home/mollvpaw/public_html/shapludu.com/1419/02/right.php on line 2

Warning: session_start(): Cannot send session cache limiter - headers already sent (output started at /home/mollvpaw/public_html/shapludu.com/1419/02/movie.php:20) in /home/mollvpaw/public_html/shapludu.com/1419/02/right.php on line 2
সাপলুডু | shapludu
Untitled Document